ঢাকা, মঙ্গলবার, ১৪ মে, ২০২৪

অগ্রীম জামানত দিয়ে রোগী সংগ্রহ করে রেডিকেল হাসপাতাল

উত্তরা ১২ নং সেক্টরের শাহ মাখদুম রোডে অবস্থিত ব্যক্তি মালিকানা হাসপাতাল রেডিকেল এর বিরুদ্ধে তাদের পালিত দালালদেরকে অগ্রীম জামানত দিয়ে রোগী কেনার অভিযোগ উঠেছে। আর এসব ‘জামানত’ লেন দেন ও রোগী সংগ্রহের জন্য নিয়োগ দেওয়া হয়েছে মার্কেটিং অফিসার পদবিতে শুভ, আনোয়ার ও তৌফিক নামে ৩ দালাল সদস্যকে। সরেজমিন অনুসন্ধানে দেখা যায়, মিথ্যা প্রলোভন দেখিয়ে চিকিৎসার ব্যায়ে সর্বোচ্চ ছাড় দেওয়াসহ নানা ধরনের ভূয়া অফারের মাধ্যমে রোগীদের সাথে প্রতারনা করছেন এসব দালালরা। প্রতিবেদক যোবায়ের হোসাইন এর ধারাবাহিক তথ্যানুসন্ধানে ফুটে ওঠে এসব প্রতারনার চিত্র।


অগ্রীম জামানতের মাধ্যমে রোগী সংগ্রহরে বিষয় নিয়ে রেডিকেল হাসপাতালের মার্কেটিং অফিসার নামে পরিচিত দালাল চক্রের অন্যতম হোতা শুভ এর সাথে কথা হলে তিনি জানান, মোটা অংকের টাকার বিনিময়ে উত্তরা আধুনিক মেডিকেল থেকে কৌশলে রোগী বের করে আমরা রেডিকেল হাসপাতাল নিয়ে আসি, এজন্য ‘গুরু বাবা’ নামে এক দালালকে প্রতি মাসে অগ্রীম ৩০ হাজার টাকা দিতে হয়। এছাড়াও আরো অনেককে বেশী রোগী পাওয়ার আশায় অগ্রীম টাকা দিয়ে রাখতে হয়।


উত্তরা আধুনিক মেডিকেলের জরুরি বিভাগে দায়িত্বরত সকলকে রোগী প্রতি ৬ হাজার টাকা দিতে হয়। এর মধ্যে অর্ধেক টাকা অগ্রীম বিকাশে পাঠালেই তারা রেডিকেল হাসপাতালে রোগী পাঠায়।অনুসন্ধানে আরো জানা যায়, প্রতিদিন বিকেল ৪ টার পর থেকে সকাল ৭ পর্যন্ত উত্তরা আধুনিক মেডিকেলে চিকিৎসার জন্য যেসব রোগী আসে, তাদেরকে হাসপাতালের মেডিকেল এসিস্টেন্ড, ওয়ার্ড বয় ও নিরাপত্তা প্রহরীরা জরুরি বিভাগে মোডিফাই করেন। আর এসব কাজে জড়িত মেডিকেলের ওয়ার্ড বয় আনোয়ার, হান্নান, আরিফ, মনির, নিরাপত্তা প্রহরি শিপন, বাচ্চু, সুমন, ইব্রাহিম ও মেডিকেল এসিস্টেন্ড মাসুদ।


গত ১৭/৭/ ২০২১ তারিখ ভোর সকালে প্রতিবেদক মেডিকেলের জরুরি বিভাগে কর্তব্যরত ব্যক্তিদের সাথে রোগীর আত্মীয় সেঁজে ভর্তির বিষয়ে কথা বল্লে তারা জানায়, আধুনিক মেডিকেলে এ মূহুর্তে কোন চিকৎসক নেই। তাই আপনারা ভালো প্রাইভেট হাসপাতালে নিয়ে যান। গভীর রাত থেকে সকাল পর্যন্ত রেডিকেল হাসপাতালে ২ জন ও বাকি ৩ জন অন্য আরেকটি প্রাইভেট হাসপাতালে পাঠানো হয়। এই ৫ জন রোগীর ৩ জনই গ্রামের দিনমজুর বলে জানা যায়।


সকাল সাড়ে ৬ টায় পাবনা থেকে এ্যাম্বুলেন্স এর মাধ্যমে নূর মোহাম্মাদ ( ৫৫ ) নামে একজন অসুস্থ্য ব্যক্তি চিকিৎসার জন্য আসেন উত্তরা আধুনিক মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি হতে। উক্ত হাসপাতালে তাকে ভর্তি না করিয়ে ভুল বুঝিয়ে মোডিফাই করে পাঠিয়ে দেওয়া হয় রেডিকেল হাসপাতালে।


সরেজমিন অনুসন্ধনে রেডিকেল হাসপাতালে গিয়ে রোগীর অভিবাবকদের সাথে কথা বলে জানা যায়, নূর মোহাম্মাদকে ‘আই সি ইউ’তে ভর্তি করে রাখা হয়েছে। হাসপাতালটির অনুসন্ধান ও অভ্যর্থনা রুমে নূর মোহাম্মাদ এর বিষয়ে জানতে চাইলে তারা কোন কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন।


এসময় হাসপাতালটির ম্যানাজার রিয়াদ ও সহকারি ম্যানাজার শাহিন এর সাথে কথা হলে তারা প্রতিবেদককে জানান, হাসপাতালে রোগী কিভাবে আসে আমরা তা জানিনা।

ads

Our Facebook Page